রান্নাঘরের বায়ুদূষণ ফুসফুস রোগের অন্যতম প্রধান

0
542

গ্রামাঞ্চলে রান্নার কাজে অস্বাস্থ্যকর জ্বালানির ব্যবহারের ফলে অভ্যন্তরীণ বায়ুদূষণ দীর্ঘস্থায়ী ফুসফুসের রোগ (সিওপিডি)-র অন্যতম প্রধান কারণ। খবর বাসসের।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডা. শামীম আহমেদ এ কথা জানিয়ে বলেন, আমাদের গ্রামাঞ্চলে ছোট একটি রান্নাঘরে কাঠ, গোবর, খড়ি এবং সেখানে বায়ু সঞ্চালন ব্যবস্থাও অপর্যাপ্ত। ফলে দীর্ঘমেয়াদী ফুসফুসের রোগ সিওডিপি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

‘বাংলাদেশের গ্রামীণ নারীদের অভ্যন্তরীণ জৈব জ্বালানির ধোঁয়া সিওপিডির জন্য ঝুকি’ শীর্ষক এক গবেষণার কথা উল্লেখ করে তিনি বলেন, প্রতি পাঁচজন নারীর মধ্যে একজন স্বাস্থ্যগত বিষয়গুলোর অবহেলার জন্য জীবনের একপর্যায়ে সিওডিপিতে ভোগেন।

চট্টগ্রাম মা ও শিশু মেডিকেল কলেজ হাসপাতালের এক মেডিকেল জার্নালে প্রকাশিত প্রতিবেদনটি ৪০ বছর বয়সের আড়াইশ’ নারীর নমুনা সংগ্রহ করে করা গবেষণার ফল।

ডা. শামীম আহমেদ বলেন, যদিও বিশ্বব্যাপী সিওপিডি-র সবচেয়ে সাধারণ কারণ হচ্ছে ধোঁয়া, সিওপিডি-র জন্য বায়ু দূষণের ক্ষেত্রে বাংলাদেশ একই ভূমিকা পালন করছে।

বিশেষজ্ঞ চিকিৎসকরা এই রোগ থেকে রক্ষা পাওয়ার জন্য রান্না ঘরে সঠিক বাতাস সঞ্চালনব্যবস্থা এবং রান্নার কাজে কেরোসিনের স্টোভ ব্যবহারের পরামর্শ দিয়েছেন। পাশাপাশি তারা তামাক ব্যবহার পরিহার, রান্নার ধুলা ও রাসায়নিক নির্গমন রোধ এবং শৈশব থেকেই শিশুদের শ্বাসতন্ত্রের রোগ সম্পর্কে যত্নবান হওয়ার পরামর্শ দিয়েছেন।

ডা. আহমেদ সিওপিডি থেকে পরিত্রাণে ধূমপানকে শনাক্ত করে বলেন, সিওপিডিতে আক্রান্তদের হার ৪০ বছরের ঊর্ধ্ব বয়স্কদের ক্ষেত্রে ২০ শতাং, আর আজীবন ধূমপায়ীদের ক্ষেত্রে ৫০ শতাংশ। সিওপিডি থেকে পরিত্রাণে অভ্যন্তরীণ ও বাহ্যিক বায়ুর মান উন্নয়নে আহ্বান জানান তিনি। গ্রামাঞ্চলে বায়ুদূষণ দূরীকরণের বিশেষ জনসচেতনতা সৃষ্টির জন্য কতৃপক্ষকে তিনি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার আহ্বান জানান।

ডা. আহমেদ বলেন, সিওপিডি-র সবচেয়ে সাধারণ লক্ষণগুলো হলো, হৃদস্পন্দন বৃদ্ধি, শ্বাসকষ্ট, শ্বাস নেয়ার সময় শব্দ, বুকের টান এবং খুশখুশে কাঁশি। এছাড়া বিভিন্ন সময় সিওপিডি-র কারণে অন্য রকম উপসর্গ দেখা যায় যেমন, ওজন কমা, পেশি ছেড়ে দেয়া ও গোড়ালি ফোলা।

সিওপিডি-র চিকিৎসার মধ্যে রয়েছে ধূমপান ত্যাগ, টিকা নেয়া, শ্বাসযন্ত্রের প্রতিস্থাপন, ইনহেলার গ্রহণ, দীর্ঘমেয়াদী অক্সিজেন থেরাপি এবং ফুসফুস প্রতিস্থাপন বলে তিনি জানান।