অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়ল জিম্বাবুয়ে

0
7

তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ওয়ানডে হেরে আগেই সিরিজ খুঁইয়েছিলো জিম্বাবুয়ে। তৃতীয় ম্যাচটি ছিল হোয়াইটওয়াশ এড়ানোর সুযোগ। টাউন্সভিলায় অনুষ্ঠিত তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে অজিদের ৩ উইকেটে হারিয়ে ইতিহাস গড়েছে রোডেশীয়রা। অস্ট্রেলিয়ার মাটিতে এটাই জিম্বাবুয়ের প্রথম জয়।

ম্যাচের শুরুতে টস জিতে অস্ট্রেলিয়াকে ব্যাট করার আমন্ত্রণ জানান জিম্বাবুয়ের অধিনায়ক রেগিস চাকাভা। ১০ রানেই ফেরেন অস্ট্রেলিয়ার প্রথম দুই ব্যাটার। এরপর ক্ষণে ক্ষণে পড়তে থাকে একের পর এক উইকেট। এক পর্যায়ে ৭২ রানে ৫ উইকেট খুইয়ে ১০০ রানের আগেই গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে যায় দলটি।

তবে আপনতালেই খেলে যান ডেভিড ওয়ার্নার। ৯৬ বলে ৯৪ রানের ইনিংস খেলে দলকে সম্মানজনক স্কোর এনে দেন। এদিকে দ্বিতীয় ব্যাটার হিসেবে দুই অঙ্কের ঘর স্পর্শ করেন গ্লেন ম্যাক্সওয়েল। ২২ বলে ১৯ রান করেন তিনি। এছাড়া ফিঞ্চ ৫, স্মিথ ১, ক্যারি ৪, স্টোয়নিস ৩, গ্রিন ৩, অ্যাগার শূন্য, স্টার্ক ২ ও হ্যাজলউড শূন্যরানে ফেরেন। আর ১ রানে অ্যাডাম জাম্পা অপরাজিত থাকেন। অজিদের ইনিংস থামে মাত্র ১৪১ রানে।

অস্ট্রেলিয়ান ব্যাটিং লাইনআপে একাই ধস নামান জিম্বাবুয়ের স্পিনার রায়ান বার্ল। মাত্র তিন ওভার বল করে ১০ রানের খরচায় নিয়েছেন মোট পাঁচটি উইকেট। এছাড়া ব্রাড ইভান্স দুটি ও তিন একটি করে উইকেট নেন।

রান তাড়া করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়েছিলো সফরকারীরাও। তবে রেগিস চাকাভা, মারুমানি ও কাইতানোদের কল্যাণে জয় পেয়ে যায় জিম্বাবুয়ে। দলের পক্ষে সর্বেোচ্চ ৩৭ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন দলনেতা চাকাভা। দ্বিতীয় সর্বোচ্চ ৩৫ রান করে ওপেনার মারুমানি। এছাড়া কাইতানো ১৯, মুনয়োঙ্গা ১৭ ও বার্ল ১১ রান করেন। বাকিরা দুই অঙ্কের ঘর স্পর্শ করতে পারেননি।