আফগানিস্তানকে হারিয়ে প্রতিশোধ নিলো শ্রীলঙ্কা

0
10

গ্রুপ পর্বে আফগানিস্তানের কাছে পাত্তাই পায়নি শ্রীলঙ্কা। তবে এশিয়া কাপের সুপার ফোরের প্রথম ম্যাচে মাঠে নেমে মোহাম্মদ নবীর দলকে হারিয়ে মধুর প্রতিশোধ নিলো লঙ্কানরা। আফগানিস্তানের দেওয়া ১৭৬ রানের লক্ষ্যে খেলতে নেমে ভানুকা রাজাপাকসের ইনিংসের ওপর ভর করে  শ্রীলঙ্কা ৫ বল হাতে রেখে ৪ উইকেটে জয় নিশ্চিত করে।

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে ১৭৬ রানের লক্ষ্যে খেলতে নেমে দারুণ শুরু করে শ্রীলঙ্কা। দুই ওপেনার পিথুম নিসাঙ্কা ও কুশুল মেন্ডিসের ঝড়ো ব্যাটিংয়ে ৬ ওভারেই ৬২। ১৯ বলে ৩৬ রানের টর্নেডো ইনিংস খেলে কুশুল নাভিদ উল হকের শিকার হন। স্কোরবোর্ডে আরও ১৮ রান যোগ হবে, এবার মুজিবের শিকার হন পিথুম নিসাঙ্কা। ২৮ বলে ৩৫ রানের ইনিংস খেলেন এই ওপেনার। এরপর চারিথ আসালাঙ্কা (৮) রান করে আউট হলেও স্কোরবোর্ডে তার প্রভাব পড়েনি।

আফগান বোলারদের মধ্যে নাভিদ উল হক ও মুজিব উর রহমান দুটি করে উইকেট নিয়েছেন। রশিদ খান ও মোহাম্মদ নবী নেন একটি করে উইকেট।

এর আগে টস হেরে ব্যাটিংয়ের আমন্ত্রণ পাওয়া আফগানিস্তান দুই ওপেনার গুরবাজ ও হজরতউল্লাহ জাজাই শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করতে থাকেন।  তৃতীয় ওভারে ৯ রানে জীবন পাওয়া গুরবাজ শেষ পর্যন্ত দলীয় সর্বোচ্চ রানের ইনিংস খেলেন। বাউন্ডারি লাইনে মহেশ থিকশানা ক্যাচ ধরলেও সীমানা দড়ি ছুঁয়ে ফেলে। ফলে আউট হওয়ার বদলে হয়ে যায় ছক্কা। দ্বিতীয় জীবন পেয়ে সেটি দারুণভাবে কাজে লাগান আফগান এই ব্যাটার। খেলেন ৮৪ রানের দারুণ এক ইনিংস। ৪৫ বলে ৪ চার ও ৬ ছক্কায় শারজাতে ঝড় তোলেন তিনি। ইব্রাহিম জার্দানের ব্যাট থেকে আসে ৩৮ বলে ৪০ রানের ইনিংস।  শেষ ৫ ওভারে ব্যাটাররা প্রত্যাশিত রান তুলতে ব্যর্থ হওয়াতে ১৭৫ রানেই থামতে হয় আফগানিস্তানকে।

 বল হাতে শ্রীলঙ্কার দিলশান মদুশঙ্ক ৪ ওভারে ৩৭ রান দিয়ে ২টি উইকেট নেন। একটি করে উইকেট নিয়েছেন মাহিশ থিকশানা ও আসিথা ফার্নান্দো।